দেশব্যাপী শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ কর্মসূচী


বৃহস্পতিবার, ১১ ডিসেম্বর ২০১৪ - বুধবার, ০১ জানুয়ারি ২০১৪

বাংলাদেশ একটি মুসলীম প্রধান বিপুল সম্পদের অধিকারী একটি দেশ। এদেশে ধনী-দরিদ্রের বিভেদের দেয়াল থাকার কথা ছিলনা। শুধু মাত্র আল্লাহর বিধান অনুযায়ী সমাজ ও রাষ্ট্র পরিচালিত না হওয়ার কারণে দেশের সম্পদ আজ সরকার ও গুটি কয়েক লোক লুটেপুটে খাচ্ছে। আর জনসংখ্যার বিশাল একটি অংশ বরাবরই দরিদ্র থেকে যাচ্ছে। শীতকাল এসব গরীব অসহায় মানুষের জন্য দূর্ভোগ বয়ে নিয়ে আসে। সরকার ও সমাজের উচু শ্রেণীর লোকদের কপটতা পূর্ণ কথা মালা থাকলেও কাজের কাজ কিছুই হয়না। অসহায়দের সরকার যেমন অবহেলা করে তেমনি বেশির ভাগ বিত্তশালীরাও এড়িয়ে চলে। অথচ নূন্যতম মানবতা বোধ থাকলে এ দায়িত্ব এড়িয়ে যাবার কথা ছিলনা। কুরআন হাদিসের বহু জায়গায় দরিদ্রদের পাশে দাঁড়াতে নির্দেশ দেয়া হয়েছে। একটি মুসলীম প্রধান দেশের দরিদ্র মানুষ শীতে কষ্ট পাবে তা মুসলামনদের জন্য লজ্জার বিষয়।

কারো দিকে তাকিয়ে না থেকে যার যার অবস্থান থেকে শীতার্তদের পাশে দাঁড়ানো প্রতিটি মানবতা বোধ সম্পন্ন মানুষের কর্তব্য। ছাত্রশিবির প্রতিষ্ঠালগ্ন থেকেই সাধ্য অনুযায়ী অসহায় দরিদ্রদের পাশে থাকার চেষ্টা করেছে। শীতার্ত মানুষের শীত লাঘব ও তাদের সহযোগিতার জন্য উৎসাহিত করতে সপ্তাহ ব্যাপি শীতবস্ত্র বিতরণ কর্মসূচি পালন করেছে। যদিও তা পর্যাপ্ত নয় তবুও সমাজের প্রতি দায়িত্ববোধ থেকে ছাত্রশিবির দুঃস্থদের পাশে দাঁড়াতে চেষ্টা করেছে এবং এ প্রচেষ্টা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

 

ঢাকা মহানগরী দক্ষিণ
রাজধানীতে দুস্থ ও অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। শাখা সভাপতি মাইনউদ্দিন মৃধার সভাপতিত্বে ও সেক্রেটারী সাদেক বিল্লাহর পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক মো. মহিউদ্দিন। অনুষ্ঠানে প্রায় দুই শতাধিক শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

ঢাকা কলেজ
দুস্থ অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির ঢাকা কলেজ শাখা। শাখা সভাপতি নাজিম উদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক ইয়াছিন আরাফাত। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কুমিল্লা মহানগরী
শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির কুমিল্লা মহানগরী শাখা। শাখা সভাপতি শাহ আলমের সভাপতিত্বে ও সেক্রেটারী কামাল হোসেনে পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক ইয়াছিন আরাফাত। এসময় প্রায় দুই শতাধিক দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

খুলনা মহানগরী
অসহায়, দুস্থ, এয়াতিম, ও দরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে ছাত্রশিবির খুলনা মহানগরী। সোমবার নগরীর বিএল কলেজ ও দৌলতপুর এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। শাখার সভাপতি আজিজুল ইসলাম ফারাজীর সভাপতিত্বে ও সেক্রেটারি মিম মিরাজ হোসাইনের ব্যবস্থপনায় প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় ছাত্রআন্দোলন সম্পাদক শেখ মোঃ এনামুল কবির।

রংপুর মহানগরী
কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির রংপুর মহানগরী শাখা। মহানগর সভাপতি আল-আমিন হাসানের সভাপতিত্বে ও সেক্রেটারী হাসিব মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্পোর্টস সম্পাদক সাইদুর রহমান সাইদ।

সিলেট মহানগরী
নগরীতে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির সিলেট মহানগরী শাখা। শাখা সভাপতি আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক মসরুল হোসাইন।

কুষ্টিয়া শহর
নগরীতে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির কুষ্টিয়া শহর শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন কেন্দ্রীয় এইচআরডি সম্পাদক আহমেদ সালমান। এসময় প্রায় তিন শতাধিক গরীব মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

দিনাজপুর শহর
অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির দিনাজপুর শহর শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক মো. মহিউদ্দিন। এসময় দুই শতাধিক গরীব মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

নওগাঁ জেলা
ছাত্রশিবির নওগাঁ জেলা শাখার উদ্যোগে দরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। জেলা শিবির সভাপতি নাসির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী মহানগরী সভাপতি ডাঃ আনোয়ারুল ইসলাম।

কুড়িগ্রাম জেলা
জেলার উত্তর ধরলা এলাকার কুমরপুর দাখিল মাদরাসা মাঠে স্থানীয় অসহায় শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ করে ছাত্রশিবির কুড়িগ্রাম জেলা। জলা সভাপতি মোঃ রাশেদুল ইসলাম এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন কেন্দ্রীয় স্পোর্টস সম্পাদক মোঃ সাইদুর রহমান সাঈদ।

সিলেট জেলা পশ্চিম
জেলার দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির সিলেট জেলা পশ্চিম শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মহানগরী সভাপতি আব্দুর রাজ্জাক। এসময় জেলা সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা দক্ষিণ
দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির চট্টগ্রাম জেলা দক্ষিণ শাখা। পটিয়া শহর ও পটিয়া সরকারী কলেজ শাখার উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মহানগরী উত্তরের সভাপতি এম এইচ সোহেল। এসময় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা জেলা উত্তর
শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে ছাত্রশিবির ঢাকা জেলা উত্তর শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সভাপতি গোলাম আযম। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সরকারী বিএল কলেজ
কলেজ কর্মচারী, পাবলা ও কাশিপুর এলাকার দুস্থ শীতার্ত মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণ করেছে সরকারি বিএল কলেজ শাখা। কলেজ সভাপতি সাদিকুর রহমানের সভাপতিত্বে ও সেক্রেটারি সুজন কাজীর ব্যবস্থপনায় প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক মনির আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন খুলনা মহানগরী সভাপতি আজিজুল ইসলাম ফারাজী ।

সরকারী এমএম কলেজ
ছাত্রশিবির সরকারী এমএম কলেজ শাখার উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক মো. মহিউদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন দিনাজপুর শহর সভাপতি জাহিদুল ইসলাম।


সাহায্যপ্রাপ্তের সংখ্যা

সারাদেশে ৩ লক্ষাধিক শীতার্ত দুঃস্থ, অসহায় মানুষ এবং মেধাবী শিক্ষার্থী এ কর্মসূচীর আওতায় শীতবস্ত্র ও অন্যান্য সহযোগিতা প্রাপ্ত হয়েছে।

আওতাধীন অঞ্চল

দেশের প্রায় সকল বিভাগীয় শহর এবং জেলা শহরসহ অন্যান্য শহর, মফস্বল এমনকি প্রত্যন্ত গ্রামাঞ্চলও এই কর্মসূচীর আওতাভুক্ত হয়েছে।



ছবি

ছবি অ্যালবাম: দেশব্যাপী শীতবস্ত্র বিতরণ কর্মসূচী